দ্বীনি-শিক্ষার-আলোকবর্তিকা-কাগতিয়া-এশাতুল-উলুম-কামিল-এম-এ-মাদরাসা

 

রাউজানের নিভৃত পল্লির বুকে যুগোপযোগী আধুনিক শিক্ষার সকল সুযোগ-সুবিধা নিয়ে ইতিহাস-ঐতিহ্যের স্মারক হিসেবে দাঁড়িয়ে আছে নবীপ্রেমের অনন্য শিক্ষা নিকেতন কাগতিয়া মাদরাসা। খুব সাধারণ পরিবেশে অসাধারণ এই মাদরাসা গড়ে উঠার নেপথ্যে যাঁর অবদান তিনি হলেন খলিফায়ে রাসুল (দ.) হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম (রা.)। যাঁর শ্রমে-ঘামে এবং প্রেমে অনন্য হয়ে উঠেছে এ মাদরাসা। এ মাদরাসার উন্নতি-অগ্রগতি ও সমৃদ্ধির জন্যে তিনি সারা জীবন সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে এসেছেন। যুগ-যুগ ধরে শরীয়তের জ্ঞান অর্জনের অন্যন্য বাতিঘর হিসেবে খ্যাত এই মাদরাসা। যার মাধ্যমে সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠী সহ সর্বস্তরে শিক্ষার আলো পৌঁছে গিয়েছে। শিক্ষার হার বৃদ্ধির পাশাপাশি নৈতিকতা সম্পন্ন আদর্শ জাতি গঠনে এই মাদরাসার ভূমিকা অপরিসীম।

বর্তমান সময়েও এই মাদরাসার সাফল্যের ধারা অব্যাহত রয়েছে। মাদরাসার বর্তমান অধ্যক্ষ মহোদয় আওলাদে রাসুল (দ.) মাননীয় মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী দায়িত্ব গ্রহণের পর এই মাদরাসা যেন উন্নতি ও সমৃদ্ধির স্বর্ণশিখড়ে পৌঁছে গিয়েছে। দৃষ্টিনন্দন সুবিশাল আধুনিক একাডেমিক ভবনের পাশপাশি অত্যাধুনিক ক্লাসরুম, যুগোপযোগী পাঠদান, বিরল সব কিতাব সমৃদ্ধ লাইব্রেরি, দৃষ্টিনন্দন খেলার মাঠ, সার্বক্ষণিক বিদ্যুৎ, যানবাহন ও আইসিটি ল্যাব সুবিধাসহ রয়েছে দক্ষ-মেধাবী শিক্ষকমণ্ডলী। ছাত্রদের দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞানমনষ্ক ও তথ্য-প্রযুক্তিগত শিক্ষায় এ মাদরাসার সাফল্য ঈর্ষণীয়। প্রতিবছর বোর্ড পরীক্ষার রেজাল্ট এর প্রমাণ বহন করে আসছে। ছাত্রদের উন্নত ক্যারিয়ার ও নীতি-নৈতিকতা সম্পন্ন জীবন গঠনের জন্যে রয়েছে একাধিক কার্যক্রম। দীর্ঘ প্রায় শতাব্দী ধরে ইতিহাস-ঐতিহ্যের কালের সাক্ষী হয়ে আছে এই মাদরাসা। রাউজানে মাদরাসার মূল ক্যাম্পাস এবং বায়েজিদস্থ চট্টগ্রাম মহানগর ক্যাম্পাসের সামগ্রিক কার্যক্রম দেশে শিক্ষা বিস্তার ও আলোকিত মানুষ তৈরীতে অনবদ্য ভূমিকা পালন করছে।বর্তমান সময়েও এই মাদরাসার সাফল্যের ধারা অব্যাহত রয়েছে। মাদরাসার বর্তমান অধ্যক্ষ মহোদয় আওলাদে রাসুল (দ.) মাননীয় মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী দায়িত্ব গ্রহণের পর এই মাদরাসা যেন উন্নতি ও সমৃদ্ধির স্বর্ণশিখড়ে পৌঁছে গিয়েছে। দৃষ্টিনন্দন সুবিশাল আধুনিক একাডেমিক ভবনের পাশপাশি অত্যাধুনিক ক্লাসরুম, যুগোপযোগী পাঠদান, বিরল সব কিতাব সমৃদ্ধ লাইব্রেরি, দৃষ্টিনন্দন খেলার মাঠ, সার্বক্ষণিক বিদ্যুৎ, যানবাহন ও আইসিটি ল্যাব সুবিধাসহ রয়েছে দক্ষ-মেধাবী শিক্ষকমণ্ডলী। ছাত্রদের দ্বীনি শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞানমনষ্ক ও তথ্য-প্রযুক্তিগত শিক্ষায় এ মাদরাসার সাফল্য ঈর্ষণীয়। প্রতিবছর বোর্ড পরীক্ষার রেজাল্ট এর প্রমাণ বহন করে আসছে। ছাত্রদের উন্নত ক্যারিয়ার ও নীতি-নৈতিকতা সম্পন্ন জীবন গঠনের জন্যে রয়েছে একাধিক কার্যক্রম। দীর্ঘ প্রায় শতাব্দী ধরে ইতিহাস-ঐতিহ্যের কালের সাক্ষী হয়ে আছে এই মাদরাসা। রাউজানে মাদরাসার মূল ক্যাম্পাস এবং বায়েজিদস্থ চট্টগ্রাম মহানগর ক্যাম্পাসের সামগ্রিক কার্যক্রম দেশে শিক্ষা বিস্তার ও আলোকিত মানুষ তৈরীতে অনবদ্য ভূমিকা পালন করছে।

শনিবার (২৫ নভেম্বর) বেলা ০৩ টা হতে বায়েজিদ মহানগর ক্যাম্পাস সম্মুখস্থ ময়দানে অনুষ্ঠিত এশিয়াখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান কাগতিয়া এশাতুল উলুম কামিল এম.এ মাদরাসার ৮৯তম এনামী জলসায় বক্তারা এসব কথা বলেন।

জলসায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুর, মাদরাসা পরিচালনা পরিষদের সদস্য অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. জালাল আহমদ, নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা মুছলেহ উদ্দীন আহমদ মাদানী, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ সরওয়ার কামাল, মোঃ দেলওয়ার হোসেন খাঁন প্রমুখ। জলসায় বক্তব্য রাখেন মুফতি কাজী মোহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকী ও মাওলানা মুহাম্মদ শফিউল আলম।

মিলাদ-কিয়াম শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি-সমৃদ্ধি এবং কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহুর ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করা হয়।

মাদ্রাসার সাম্প্রতিক জলসা সমূহ

মাদরাসার সাম্প্রতিক সংবাদ সমূহ

গুরুত্বপূর্ণ সংবাদ